পূর্বধলায় কুরবানির পশুর হাটে ভেটেরিনারি ক্যাম্প

পূর্বধলায় কুরবানির পশুর হাটে ভেটেরিনারি ক্যাম্প

সাদ্দাম হোসেন  :  নেত্রকোণার পূর্বধলায় আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে কোরবানি পশুর হাটে উপজেলা প্রাণি সম্পদ অফিসের উদ্যোগে ভেটেরিনারি ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) নেত্রকোণা জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: মনোরঞ্জন ধর পূর্বধলা বাজারে কোরবানির পশুর হাট পরিদর্শন করেন। তিনি বাজারে কর্তব্যরত ভেটেরিনারি মেডিকেল টিমকে বিভিন্ন দিক নির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন এবং গবাদি পশু ক্রেতা-বিক্রেতাদের সাথে মতবিনিময় করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: মতিউর রহমান, ভেটেরিনারি সার্জন ডা: নাজমুল হাছান, উপ সহকারি প্রাণি সম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) গোপাল চন্দ্র সরকার, মো: শাহাব উদ্দিন ফকির প্রমুখ।

ডা. মতিউর রহমান বলেন, ‘সাধারণ মানুষ যাতে নিরাপদ পশু কিনতে পারে, অসাধু খামারিরা যাতে রোগা ও অসুস্থ পশু বিক্রি করে ঠকাতে না পারে সেদিকে নজর রাখবে ভেটেরিনারি টিম। এছাড়া পশুর ধকলজনিত পানিস্বল্পতা, জ্বর, ব্যথা, পরিবহনকালীন ট্রমাটিক ইনজুরি, সাধারণ ক্ষুধামন্দা ইত্যাদির চিকিৎসা ও পরামর্শ দেবে এ টিম। কোয়াক ডাক্তার কর্তৃক অপচিকিৎসা রোধে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
এছাড়া বিজ্ঞানসম্মত ও স্বাস্থ্যবান্ধব উপায়ে পশু জবাই ও মাংস প্রক্রিয়াকরণ বিষয়ে পরামর্শ প্রদান করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।