প্রবাসীদরে প্রতি দায়ত্বি পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে প্রধানমন্ত্রী

প্রবাসীদরে প্রতি দায়ত্বি পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধরি পাশাপাশি  প্রবাসী বাংলাদেশীদের যথাযথ সেবা দিতে দেশের কূটনীতিকদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনরে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রবাসীদরে যথাযথ সেবা প্রদান এবং তাদরে সুস্থতার জন্য আপনাদের (কূটনীতিকদের) প্রয়োজন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রববিার (৭ নভম্বের) স্থানীয় সময় সকালে লন্ডনে তার আবাসস্থল থকেে র্ভাচুয়ালি বাংলাদশে হাইকমশিন ভবনরে (বএিইচস) সম্প্রসারতি অংশ উদ্বোধনকালে এ আহবান জানান। তিনি  আরও উল্লখে করনে, সারা বশ্বিে প্রবাসী বাংলাদেশীরা দেশের জন্য অবদান রাখছনে।

প্রধানমন্ত্রী বলনে, র্বতমান যুগে আসলে কূটনীতিটা শুধু রাজনৈতিক কূটনীতি নয়, এটা র্অথনৈতিক কূটনীতিতে পরিণত হয়েছে একদিকে বাংলাদশেকে তুলে ধরা, বাংলাদশেরে ইতিহাস ঐ তুলে ধরার পাশাপাশি র্আথ-সামাজকি উন্নয়নরে  আমরা আমাদরে রপ্তানি কভিাবে বাড়াতে পারকিভাবে বাড়াতে পারি দেশের র্আথ-সামাজিক উন্নতি কিভাবে হতে পারে দেশের মানুষ কিভাবে ভালো থাকতে পারে সে  ব্যবস্থা নেওয়া দরকার।

শেখ হাসিনা বলনে, র্বতমান বশ্বিে এককভাবে কউে এগয়িে গয়িে উন্নতি করতে পারে না। এখন সম্মলিতি একটা প্রচষ্টোও দরকার। লক্ষ্য রখেে প্রত্যকেটা  মশিনরে বিরাট দায়ত্বি রয়েছে।

তিনি বলনে, জাতরি পতিা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানরে দোয়ায় পররাষ্ট্রনীতি অনুসরণ করে সরকার এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলনে, ‘বাংলাদশে এখন আর , বরং উন্নয়নশীল দশেরে র্মযাদা র্অজন করে  যাচ্ছে এবং এই র্মযাদা ধরে একটি উন্নত দেশে পরিণিতি হচ্ছে।

ইংলশি হরেটিজে ব্লু প্লগে অ্যান্ড দ্য র্মাবলে প্লগে প্রবাসী বাংলাদশেীদরে আরও সহজে পরসিবো দওেয়ার জন্য বদ্যিমান বএিইচস-ির পাশে একটি নতুন ভবনে খোলা হয়েছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমনে এবং হাইকমশিনার সাইদা মুনা তাসনমি। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বসেরকারি শল্পি ও বনিয়িোগ উপদষ্টো সালমান এফ রহমানসহ অন্যান্যরে মধ্যে বএিইচসতিে উপস্থিত ছিলেন।