মদনে জেএসসি ও জেডিসি রেজিষ্টেশনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

মদনে জেএসসি ও জেডিসি রেজিষ্টেশনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

ফয়েজ আহম্মদ হৃদয় : মদন (নেত্রকোনা) প্রতিনিধি ঃ নেত্রকোনার মদনে জেএসসি ও জেডিসি রেজিষ্টেশনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। রেজিষ্টেনের নামে ২৫০ টাকা থেকে ৭৪০ টাকা পর্যন্ত আদায় করছে শিক্ষা প্রতিষ্টান গুলো।

শিক্ষাবোর্ড রেজিষ্টেশন ফি বাবদ জেএসসি ৬০ টাকা ও জেডিসি ৫৫ টাকা করে নেয়ার প্রজ্ঞাপন জারি করলেও শিক্ষা প্রতিষ্টান গুলো নিয়ম-নীতি উপেক্ষা করে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত টাকা আদায় করছে।

সরজমিনে গেলে দেখা যায়, পদমশ্রী এ ইউ খান উচ্চ বিদ্যালয়ে ১২৪ জন শিক্ষার্থী প্রত্যেকের কাছ থেকে ৭৪০ টাকা, বালালী বাঘমারা উচ্চ বিদ্যালয়ে ২০৭ শিক্ষার্থী ৩০০ টাকা, তিয়শ্রী এন এইচ খান একাডেমীতে ৮৮ শিক্ষার্থী ২৫০ টাকা, বাশরী মেহেরুন্নেছা উচ্চ বিদ্যালয়ে ৬৫ শিক্ষার্থী ২৫০, গোবিন্দশ্রী উচ্চ বিদ্যালয় ৫০০ টাকা, মদন আদর্শ পাবলিক উচ্চ বিদ্যালয় ২৫০ টাকা, বালালী খন্দকার আব্দুর রাজ্জাক দাখিল মাদ্রাসা ৫৮ শিক্ষার্থী ৫০০ টাকা, বাস্তা দাখিল মাদ্রাসা ৫৫ শিক্ষার্থীর ৪০০ টাকা করে রেজিষ্টেশনের নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে রশিদ ছাড়া আদায় করেছে।
 
এ ব্যপারে পদমশ্রী এ ইউ খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমির কুমার দাস জানান,  রেজিষ্টেশন ফি বাবদ ৪৪০ টাকা, দু-মাসের বেতন ৩০০ টাকা মোট ৭৪০ টাকা কমিটির সাথে আলোচনা করে নেয়া হয়েছে। এছাড়া বালালী বাঘমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান জানান, প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে বেতনসহ ৩০০ টাকা করে নেয়া হয়েছে। বালালী খন্দকার আব্দুর রাজ্জাক দাখিল মাদ্রাসার সুপার মোঃ বজলুর রহমান জানান, বেতন ও অন্যান্য ফি বাবদ ৫০০ টাকা করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে নিয়েছি।

পদমশ্রী এ ইউ খান উচ্চ বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি অধীর চক্রবর্তী জানান, জেএসসি রেজিষ্টেশন ফি কত টাকা করে আদায় করছে তা আমার জানা নেই।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাখখারুল ইসলাম জানান, এ বিষয়টি আমার এখতিয়ারের বাইরে। এটা সরাসরি শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ করে।