কলমাকান্দায় বিদ্যালয়ের জমি রক্ষার দাবিতে ছাত্র শিক্ষক অভিভাবকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

 কলমাকান্দায় বিদ্যালয়ের জমি রক্ষার দাবিতে ছাত্র শিক্ষক অভিভাবকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

এ কে এম আব্দুল্লাহ, নেত্রকোনা ঃ নেত্রকোনার কলমাকান্দায় বিদ্যালয়ের পুকুর রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।  একটি প্রভাবশালী চক্র অবৈধ ভাবে কাগজপত্র তৈরী করে নাজিরপুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয়ের পুকুরপাড়ের জমি দখলে নেওয়ার পাঁয়তারা করায় বিদ্যালয়ের বিক্ষুব্ধ ছাত্র শিক্ষক অভিভাবকবৃন্দ সোমবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত নাজিরপুর বাজারে ‘সমাজ পরিবর্তন ব্যানারে বিক্ষোভ মিছিল ও বিশাল মানববন্ধন কর্মসূচী পালন করে।

     মানববন্ধন চলাকালে বিদ্যালয়ের পুকুর পাড়ের জমি বেদখলের পাঁয়তারা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন নাজিপুর ক্লাস্টার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনোয়ারা খাতুন, শিক্ষক মোঃ আব্দুল ওয়াদুদ রতন, শিক্ষার্থী অভিভাবক মোঃ জালাল উদ্দিন, মোঃ সিদ্দিকুর রহমান, মো. মনজুরুল হক মঞ্জু, সাব্বির আহমেদ ও শিক্ষার্থী ইমন পারভেজ।

  এ সময় নাজিরপুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আতাউর রহমান খান তার বক্তব্যে বলেন, এলাকার প্রভাবশালী মোঃ জুলমত ঢালী সুকৌশলে এক তরফা ভাবে ভূমি বন্দোবস্ত কাগজপত্র দিয়ে বিদ্যালয়ের .৮৫ শতক পুকুরপাড়ের জমি বেদখল করার পাঁয়তারা করছে।

     নাজিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল কুদ্দুস বাবুল তার বক্তব্যে বলেন, আমি ওই বিদ্যালয়ের ছাত্র ছিলাম। আমরা ছোট বেলা থেকে দেখছি ওই পুকুরের জায়গাটি বিদ্যালয়ের দখলে। আমরা বিদ্যালয়ের মাঠে খেলা ধুলা শেষে এ পুকুরে গোসল করে বাড়ি ফিরতাম।

     বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আব্দুল করিম বলেন, আমরা ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক পুকুরটি জুলমত ঢালির নিকট তিন বছরের জন্য লিজ দেই। কিন্তু সে সময় জুলমত এক তরফাভাবে ভূমি বন্দোবস্ত করে তার দখলে নেওয়ার পাঁয়তারা করছে। আমরা ওই ভূমিদস্যুর হাত থেকে বিদ্যালয়ের পুকুর রক্ষা কল্পে স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।