খালিয়াজুরীতে জলাতঙ্ক নির্মূল বিষয়ে অবহিতকরণ সভা

খালিয়াজুরীতে জলাতঙ্ক নির্মূল বিষয়ে অবহিতকরণ সভা

মোঃ আবুল হোসেন, খালিয়াজুরী প্রতিনিধি: বাংলাদেশ থেকে জলাতঙ্ক নিমূর্লের লক্ষ্যে নেত্রকোণা জেলার খালিয়াজুরী উপজেলায় এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৮শে মার্চ) সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর হলরুমে গণ্যমান্য ব্যাক্তিবর্গদেরকে নিয়ে ব্যাপকহারে কুকুরকে টিকাদান এর কার্যক্রম বাস্তবায়নের জন্য আজকের এই কর্মসূচি পালন করেন।

জরিপে দেখা যায়, জলতাঙ্ক একটি মরণব্যাধি, এ রোগে  মৃত্যুর হার শতভাগ। এ রোগটি কুকুর, বিড়াল, শিয়াল, বেজি বানরের কামড় বা আচঁড়ের মাধ্যমে হয়ে থাকে। তবে বাংলাদেশে জলতাঙ্ক মুক্ত করার লক্ষ্যে ২০১০ সাল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যৌত উদ্যোগে জাতীয় জলতাঙ্ক নিয়ন্ত্রণ এবং নিমূল কর্মসূচি বাস্তবায়ন চলছে।

 উক্ত সভায় উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোঃ দেলোয়ার হোসেন এর সঞ্চালনায়  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আতাউল গণি উসমাণি এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমডিভি পোগ্রাম অফিসার আমজাদ হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা: মোঃ মাসুদুর রহমান, ডা: মালবিকা বরদাজ কেয়া, উপজেলা আাওয়ামীলীগের সাধারণ সম্পাদক  আবুল কালাম আজাদ, প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইমলাম।  

সভায় আরো উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, শামীম মন্ডল, হরিধন সরকার, থানা প্রতিনিধি জিকরুল, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আলোচনা সভায় বক্তারা জলাতঙ্ক নির্মূল বিষয়ে সচেতন বৃদ্ধি করার লক্ষ্যে সবাইকে মাঠ পর্যায়ে কাজ করার জন্য আহ্বান জানান।