গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

অনলাইন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে (মরণোত্তর) গান্ধী শান্তি পুরস্কার-২০২০ এ ভূষিত করেছে ভারত সরকার। সোমবার (২২ মার্চ) এ ঘোষণা দিয়েছে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়। 

ভারতের মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, গান্ধী শান্তি পুরস্কারের বিষয়ে গত ১৯ মার্চ বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে উপস্থিত ছিলেন দেশটির প্রধান বিচারপতি, লোকসভার বিরোধী দলীয় নেতা, লোকসভা স্পিকার ওম বিরালা প্রমুখ। আর ২০২০ বার্ষিক পুরস্কার প্রদান বিষয়ে সিদ্ধান্ত হয়। 

বাংলাদেশ যখন মুজিববর্ষ উদযাপন করছে ঠিক সে মুহূর্তে বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে নিজেদের গর্বিত মনে করছে ভারত।  

গান্ধী পুরস্কার ২০২০ ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী জানান, বঙ্গবন্ধু ছিলেন মানবাধিকার ও স্বাধীনতার কাণ্ডারি। ভারতীয়দের কাছেও নায়ক তিনি। বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা ঋদ্ধ করেছে দুই দেশের ঐতিহ্যকেও। তার (বঙ্গবন্ধু) দেখানো পথেই আরও সমৃদ্ধ হয়েছে দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি। 

প্রসঙ্গত, অহিংসা ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক কিংবা রাজনৈতিক পরিবর্তন সাধনে বিশেষ অবদানের জন্য ১৯৯৫ সাল থেকে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ওই পুরস্কার প্রদান করে আসছে ভারত। যার মূল্যমান ১ কোটি রুপি। সঙ্গে দেয়া হয় স্মারক ও মানপত্র।  

এর আগে, ২০১৯ সালে ওমানের প্রয়াত সুলতান কাবোস বিন সাইদ আল সাইদ পেয়েছিলেন গান্ধী শান্তি পুরস্কার। 

সূত্র: টাইমস নাউ নিউজ