বইমেলায় এসেছে ছড়াকার সঞ্জয় সরকারের ছড়ার বই ‘স্বপ্ন আমার আকাশ সমান

বইমেলায় এসেছে ছড়াকার সঞ্জয় সরকারের ছড়ার বই ‘স্বপ্ন আমার আকাশ সমান

নিজস্ব প্রতিবেদক: একুশে বইমেলা ২০২১ উপলক্ষে প্রকাশিত হয়েছে তরুণ সাংবাদিক ও ছড়াকার সঞ্জয় সরকারের ছড়ার বই ‘স্বপ্ন আমার আকাশ সমান’। এটি তার সপ্তম বই। ছড়ার বই হিসেবে তৃতীয়। শিশু-কিশোরদের উপযোগী চমৎকার এ ছড়াগ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘বাবুই’। 

‘স্বপ্ন আমার আকাশ সমান’ এর মূল ভূমিকা লিখেছেন প্রখ্যাত ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান। বইটির বহুল প্রচার কামনা করে তিনি লিখেছেন, ‘সঞ্জয় সরকার নেত্রকোনার মতো ছোট্ট মফস্বলে থেকেও ছড়া রচনায় নিজের যোগ্যতা প্রমাণ করে চলেছেন। রাজধানীর বাইরে থেকে দেশের যে কজন ছড়াশিল্পী নিজেকে জাত ছড়াকারের অভিধায় উদ্ভাসিত করেছেন, বলতে দ্বিধা নেইÑ সেই তালিকায় ক্রমেই উঠে আসছেন তরুণ ছড়াকার সঞ্জয় সরকার। তার ছড়ায় ছন্দের গতিময়তা যেমন স্পষ্ট, তেমনি উপস্থাপন-কৌশলও হৃদয়গ্রাহী।’ তিনি আরও উল্লেখ করেন, ‘স্বপ্ন আমার আকাশ সমান’ বইটি সব শ্রেণির পাঠককেই যুগপৎ আনন্দিত ও বিমোহিত করবে।

ছড়াকার সঞ্জয় সরকার জানান, ‘তিন ফর্মার অর্থাৎ ৪৮ পৃষ্ঠার বইটিতে মোট ৪০টি ছড়া মুদ্রিত হয়েছে। এ ছড়াগুলো শিশু-কিশোরদের বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত করবে। পরিবেশ, প্রকৃতি, ঋতুবৈচিত্র্য, লেখাপড়ার গুরুত্ব, সামাজিকতা, ইতিবাচক আচরণ প্রভৃতি সম্পর্কে সম্যক ধারণা দেবে। তাদের কল্পনার জগতকে প্রসারিত করবে। আবার কিছু ননসেন্স ছড়া শিশু-কিশোরদের কৌত‚হল-উদ্দীপ্ত করবে।’

আইয়ুব আল আমিনের প্রচ্ছদ বইটিকে অনেক আকর্ষণীয় করেছে। বইটির দাম ধরা হয়েছে ১শ ৫০ টাকা। তবে মেলায় নিশ্চয়ই ২৫% ছাড় দেবেন প্রকাশক। একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা ‘বাবুই’ এর ৬০১-৬০২ নং স্টলে (শিশু চত্বর) পাওয়া যাবে বইটি। নেত্রকোনায় পাওয়া যাবে ছোটবাজারের ভ্যারাইটিস স্টোরে। এছাড়া ঘরে বসে কেনা যাবে রকমারি ডটকম থেকে। 

উল্লেখ্য, বইমেলায় সঞ্জয় সরকারের আরও কয়েকটি বই পাওয়া যাবে। তার গবেষণা গ্রন্থ ‘রবীন্দ্রসঙ্গীতাচার্য শৈলজারঞ্জন মজুমদার’ পাওয়া যাবে চারুলিপি প্রকাশনের প্যাভিলিয়ন নম্বর- ২৮ এ। স্যাটায়ার ছড়াগ্রন্থ ‘ফাগুন দিনের আগুন ছড়া’ পাওয়া ‘বিভাস’ প্রকাশনের ১৩৯-১৪০ নং স্টলে।