আটপাড়ায় ৯৮ টি পরিবার মাথা গোঁজার ঠাঁই পাবার অপেক্ষার প্রহর গুনছে

আটপাড়ায় ৯৮ টি পরিবার মাথা গোঁজার ঠাঁই পাবার অপেক্ষার প্রহর গুনছে

ইকবাল ভূঁইয়া, আটপাড়া  প্রতিনিধিঃ   বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত জনগোষ্ঠীর মাথা গোঁজার ঠাই করে দিতে দেশব্যাপী লক্ষাধিক ঘরবাড়ি নির্মানের উদ্যোগ নেন। ভূমিহীন গৃহহীন একটি মানুষও আর গৃহহীন থাকবে না। বর্তমান সরকারের এটি একটি বড় চ্যালেঞ্জ। সরকারি খাস জায়গায় ভূমিহীন গৃহহীন পরিবারের স্থায়ীভাবে বাসযোগ্য বাসভবন নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে নেত্রকোণায় জেলায় ভুমিহীন গৃহহীন অসহায় ৯শ’ ৬০টি পরিবারে উপহার স্বরুপ নির্মিত এই বাসভবন গুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর ও জমি বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন ।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ১৬ কোটি ৪১ লক্ষ ৬০ হাজার টাকা ব্যয়ে জেলায় ৯শ’ ৬০টি আধা পাকা ঘরবাড়ি নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে।এরই অংশ হিসেবে আটপাড়া উপজেলায় তিনটি ইউনিয়নে ৯৮ টি ভূমিহীন পরিবারের জন্য পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। 
প্রত্যেকের নামে বরাদ্দ দেয়া হচ্ছে দুই শতক করে খাসজমি। আর তাতে ১ লাখ ৭১ হাজার করে টাকা ব্যয়ে নির্মিত ১৯-৬ফুট বাই ২২ফুট প্রস্থের দুটি শয়নকক্ষ, একটি রান্না ঘর, সংযুক্ত টয়লেট-বাথরুম ও সামনে বারান্দাসহ রঙিন টিনের ছাউনি দ্বারা এসব ঘরবাড়ি নির্মাণ করা হচ্ছে। যার পুরোটাই বহন করা হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।
এছাড়াও ভূমিহীন গৃহহীন পরিবারের জন্য বিদ্যুৎ সংযোগের কাজ এবং পানি সরবরাহে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) এর ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য একটি করে সাবমার্সিবল পাম্প স্থাপন ও পানি সরবরাহের কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। উদ্বোধনের অপেক্ষায় নেত্রকোনা জেলার ৯শ’ ৬০টি পরিবারের ন্যায় আটপাড়ায় ৯৮টি পরিবার নতুন বর্ষে মাথা গোঁজার ঠাই পাবার অপেক্ষায় প্রহর গুনছে। কার্যালয় সূত্রে জানা যায়, আটপাড়ায় প্রত্যেকটি ঘরের জন্য ১,৭১,০০০ টাকা হিসেবে ৯৮টি ঘর নির্মানে মোট ১ কোটি ৬৭ লক্ষ৫৮ টাকা ব্যয় হবে।
ইতিমধ্যে বেেশ কয়েকবার গৃহ নির্মাণ কাজ  পরিদর্শন করেছেন আটপাড়া কেন্দুয়ার মাননীয় সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগের সংস্কৃতিক বিষয়ক সম্পাদক জনাব অসীম কুমার উকিল মহোদয়,  জেলা প্রশাসক, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক -৫ জনাব আল মামুন মুর্শেদ, জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তা বৃন্দ। এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ,হাজী খায়রুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার জনাব মাহফুজা সুলতানা,  সহকারী কমিশনার (ভূমি) জনাব সুলতানা রাজিয়া,উপজেলা, উপজেলা প্রকৌশলী,আল মুতাসিম বিল্লাহ,  উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব মিজানুর রহমান খান, মহিলা ভাইস চেয়ারম্যান জনাব  তানিয়া নাজনীন চৌধুরী এবং সংশ্লিষ্ট  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সহযোগিতা করছেন।আশ্রয়ণ প্রকল্পের  কাজ দ্রুতগতিতে এগিয়ে নেয়ার লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব মাহফুজা সুলতানার নেতৃত্বে প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল সদস্যবৃন্দ স্বস্ব ইউনিযন পরিষদ চেয়ারম্যনান এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও উপজেলা ভূমি অফিসের কর্মচারীবৃন্দ দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।