পূর্বধলায় জোরপূর্বক জমি দখল ও লুটপাটের অভিযোগে সংবাদ সম্মেলন

পূর্বধলায় জোরপূর্বক জমি দখল ও লুটপাটের অভিযোগে সংবাদ সম্মেলন

মো: জায়েজুল ইসলাম: নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া চাকুয়াপাড়া গ্রামের মতিউর রহমান বিশ্বাস নামের এক ব্যক্তির জমি অবৈধ ভাবে দখলে নিতে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে ওই জমিতে জোরপূর্বক ঘর তৈরির অভিযোগ পাওয়া গেছে। এ সময় ভুক্তভোগীদের আসবাবপত্র ভাংচুর, নগদ টাকা, স্বর্ণালংকার ও মূলবান জিনিসপত্র লুট করে নিয়েছে প্রতিপক্ষের লোকজন। এমন অভিযোগে গতকাল শুক্রবার (২১ আগস্ট) সন্ধ্যায় পূর্বধলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী পরিবারটি।
উপজেলার জারিয়া চাকুয়ারপাড়া গ্রামের গিয়াস উদ্দিন বিশ্বাসের ছেলে মতিউর রহমান বিশ্বাস সংবাদ সম্মেলনে তার লিখিত বক্তব্যে বলেন, একই গ্রামের মৃত শামসুদ্দিন বিশ্বাসের ছেলে তার চাচাতো ভাই আনোয়ার হোসেন বিশ্বাসের সঙ্গে ওই জমির বিরোধ বিগত ১৫/২০ বছর আগে আইন ও সালিশ প্রক্রিয়ায় মীমাংসা হয়। সম্প্রতি আবারও ওই জমি দখলে নেওয়ার পায়তারা করতে থাকে আনোয়ারের লোকজন। যা অভিযোগের প্রেক্ষিতে সালিশের মাধ্যমে মীমাংসার প্রক্রিয়াধীন ছিল পুর্বধলায় থানায়। তা সত্যেও মতিউরের দখলে থাকা ওই জমিতে গত ১৮ আগস্ট রাত তিনটায় প্রতিপক্ষের ২০/২২ জন দেশীয় অস্ত্র নিয়ে তার ভাই আবদুল হেলিম বিশ্বাসকে জিম্মি করে ঘরের আসবাবপত্র ভাঙচুর করে ও জমি দখলে নিতে জোরপূর্বক উঠানে চালাঘর তৈরির চেষ্টা চালায়। এ সময় দুষ্কৃতিকারীরা তার ভাইকে হত্যার হুমকি দেয়। তাৎক্ষণিক ভাবে বিষয়টি পূর্বধলা থানার পুলিশকে জানালে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ চলে গেলে ২০/৩০ মিনিট পরে আবারও প্রতিপক্ষের লোকজন আক্রমণ চালিয়ে নগদ টাকা, স্বর্ণালংকার ও মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়।
এ ব্যাপারে গত ১৮ আগস্ট মতিউর রহমান বিশ্বাস বাদি হয়ে নেত্রকোনা জেলা দ্রুত বিচার আদালতে একটি মামলা করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পূর্বধলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আরিফুজ্জামান, সাধারন সম্পাদক মো: জায়েজুল ইসলাম, পূর্বকন্ঠ পত্রিকার সম্পাদক মো: শফিকুল আলম শাহীন, কালের কন্ঠ পত্রিকার পূর্বধলা উপজেলা প্রতিনিধি মোহাম্মদ গোলাম মোস্তাফা, পুর্বধলার দর্পন পত্রিকার সম্পাদক নোমান শাহরিয়ার, পুর্বময় পত্রিকার সম্পাদক সাখাওয়াত হোসেন শিমুল, দৈনিক আমার সমাচার পত্রিকার প্রকাশক ও সম্পাদক এমদাদুল ইসলাম, সাংবাদিক নূর আহাম্মদ খান রতন, নতুন সময় পত্রিকার সম্পাদক মো: হাবিবুর রহমান, সাংবাদিক নুর উদ্দিন মন্ডল দুলাল, দৈনিক প্রতিবাদ ডট কমের সম্পাদক আল মনসুর, সাংবাদিক মোস্তাক আহমেদ খান, শফিকুল ইসলাম, আনোয়ার হোসেনসহ পূর্বধলায় কর্মরত অন্যান্য সাংবাদিকবৃন্দ।