আটপাড়ায় পানিতে ডুবে ও সাপের কামড়ে মৃত্যু রোধে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

আটপাড়ায় পানিতে ডুবে ও সাপের কামড়ে মৃত্যু রোধে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

 রাশেদুল হাবিব ভূঁইয়া ইকবাল , আটপাড়া প্রতিনিধি : নেত্রকোনার আটপাড়ায় ২০শে জুন শনিবার সাঁতার না জানায় পানিতে ডুবে ও সর্প দংশনে মৃত্যু রোধে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

 সকাল ১১ ঘটিকায়  বর্ণমালা কমিউনিকেশন লিমিটেডের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রশিক্ষণ হল রুমে "বয়স হলে চার শিখতে হবে সাঁতার" সাপে কামড়ালে ওঝা নয়, বেদে নয়, হাসপাতালে চিকিৎসা হয় এ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। 

 ওরিয়েন্টেশন সূত্রে জানা যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী সারা বিশ্বে প্রতি বছর পানিতে ডুবে ৩ লক্ষ ৭২ হাজার মানুষের মৃত্যু হয়।  বাংলাদেশে প্রতি বছর পানিতে ডুবে মৃত্যু বরণ করে ২২০০০ হাজার মানুষ।  বাংলাদেশ প্রতিদিন গড়ে ৪০ জন শিশু পানিতে ডুবে মারা যায়। এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন মতে সাপের কামড়ে বাংলাদেশে প্রতি বছর ৬ হাজার মানুষ মারা যায়। গড়ে প্রতিদিন ১৬ জন মানুষের সাপের কামড়ে মৃত্যু হয়। বাংলাদেশে মোট ৮২ প্রজাতির সাপ রয়েছে এবং এর মধ্যে ২৭ প্রজাতির সাপ বিষাক্ত।

 পানিতে সাঁতার না জানায় পানিতে ডুবে এবং সাপের কামড়ে মৃত্যু রোধ কল্পে এই ওরিয়েন্টেশন এর আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শরীফ আহমেদের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য পরিদর্শক বাবু শংকর কুমার রায় সহ স্বাস্থ্য কমপ্লেক্সের স্টাফ, শিক্ষক, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।