আড়পাড়ায়  সরকারি মূল্যে ধান বিক্রয়ে কৃষকদের অনীহা

আড়পাড়ায়  সরকারি মূল্যে ধান বিক্রয়ে কৃষকদের অনীহা

 রাশেদুল হাবিব ভূঁইয়া ইকবাল,আটপাড়া প্রতিনিধি  : নেত্রকোনা  আটপাড়া উপজেলায় সরকারি মূল্যে ধান ও চাল বিক্রয়ে কৃষকের মাঝে অনীহা দেখা দিয়েছে। কৃষকের বোরো ইরি ধানের ন্যায্য মূল্য পাওয়ার স্বার্থে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এরই ধারাবাহিকতায় গত ১২ ই মে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যানদ্ধয়, বিভিন্ন ইউপি চেয়ারম্যানদ্বয়, উপজেলা কৃষি অফিসার প্রমুখের উপস্থিতিতে যাচাই-বাছাইয়ের পর স্বচ্ছ লটারির মাধ্যমে কৃষক নির্বাচন সম্পন্ন হয়। 

পরবর্তীতে ১৮ ই মে আনুষ্ঠানিকভাবে উপজেলা খাদ্য গুদামে ধান ক্রয় আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা সুলতানা। অফিস সূত্রে জানা যায় গত ১৮ ই মে থেকে ৮ই জুন পর্যন্ত উপজেলা ৭ টি ইউনিয়নের মধ্যে ১৩৬৪ জন কৃষকের বিপরীতে ১৩৬৪ টন ধান ক্রয়ের কথা থাকলেও,  এর মধ্যে মাত্র  ৩ জন কৃষকের কাছ থেকে ৩ টন ধান সংগ্রহ  করা হয়েছে। তাছাড়া ১১২৮ টন চাল সংগ্রহের মধ্যে মাত্র ৪০ টন চাল সংগ্রহ করা হয় ।

  এ বিষয়র উপজেলা কৃষি কর্মকর্তা নূর মোহাম্মদ এর সাথে কথা বললে তিনি জানান,

 উদ্বোধনের পর ঈদের ছুটি থাকায় এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকরা গুদামে ধান আনতে পারছেন না তবে  এখন পুরোদমে ধান ক্রয় কার্যক্রম শুরু হবে বলে আশা করা যায়।

 এ ব্যাপারে নির্বাচিত কৃষকদের সাথে আলোচনা করলে তারা জানান, বাহিরে ধানের ঊর্ধ্ব মূল্য থাকায় তারা সরকারি মূল্যে ধান বিক্রয় উৎসাহ হারিয়েছেন।

 সরেজমিনে উপজেলার বিভিন্ন হাট-বাজারে গলিতে ঘুরে দেখা যায় গুরু ইরি ধানের দর ৮৫০ থেকে প্রায়৮৯০ টাকা দরে ধান বিক্রি হচ্ছে।