কেন্দুয়ায় ৪২,১৮৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে

কেন্দুয়ায় ৪২,১৮৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে

মহিউদ্দিন সরকারঃকেন্দুয়া, নেত্রকোণার কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে ৭    ফেব্রুয়ারী(বৃহস্পতিবার) দুপুর ১২ টায়  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে।
জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা সভার সভাপতিত্ব করেন,আবাসিক মেডিকেল অফিসার ও ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডাঃরজত কান্তি সরকার। আলোচনা সভার সঞ্চালনা করেন,কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যানবিদ এস.এম.এ বাসেত চৌধুরী।বিশেষ অথিতির বক্তব্য রাখেন,পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃফজলুর রহমান,উপজেলা প্রেসক্লাবের সভাপতি দৈনিক সমকাল প্রতিনিধি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা,সাধরণ সম্পাদক দৈনিক স্বদেশ সংবাদ প্রতিনিধি সাংবাদিক মহিউদ্দিন সরকার,কান্দিউড়া ইউ.পি চেয়ারম্যান শহিদুল্লাহ্ কায়সার,মাস্কা চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান খুকুমনি,কেন্দুয়া থানার এস.আই আশরাফুল আলম,স্বাস্থ্য পরিদর্শক আব্দুস সালাম প্রমুখ।
ডাঃরজত কান্তি সরকার তার বক্তব্যে বলেন,ভিটামিন ‘এ’ অপুষ্টি জনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে,শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে,ডাইরিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়  এবং শিশু মৃত্যুর ঝুঁিক কমায়।বাংলাদেশ ভিটামিন ‘এ’এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা,জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন করে থাকে।এই কর্মসূচী বাস্তবায়নে ৯ই ফেব্রুয়ারী কেন্দুয়া উপজেলার মোট ৪২,১৮৬ জন শিশুকে ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
ভিটামিন ‘এ’র অভাবজনিত কারণে জেরোফথ্যালমিয়(রাতকানা ও বিটট্স স্পট),হাম,দীর্ঘমেয়াদি ডায়রিয়া সহ মারাত্মক অপুষ্টিতে শিকার হতে পারে।এজন্য ভিটামিন ‘এ’ মানব দেহের জন্য অতি গুরুত্বপূর্ণ।
৯ই ফেব্রুয়ারীর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও সুন্দর ভাবে বাস্তবায়নের লক্ষে,জনপ্রতিনিধি,পুলিশ প্রশাসন,সাংবাদিক,সুশীল সমাজ,সচেতন ব্যাক্তি সহ সকলের সর্বাত্বক সহযোগিতা কামনা করেন।