পূর্বধলায় ‘করোনা ভাইরাস আতঙ্ক নয়, প্রতিরোধ সম্ভব’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

পূর্বধলায় ‘করোনা ভাইরাস আতঙ্ক নয়, প্রতিরোধ সম্ভব’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত
পূর্বধলায় ‘করোনা ভাইরাস আতঙ্ক নয়, প্রতিরোধ সম্ভব’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ ডেঙ্গু ভাইরাসের আতঙ্ক কাটতে না কাটতেই এবার শুরু হলো নতুন এক আতঙ্ক করোনা ভাইরাস। একেবারেই নতুন সম্প্রতি চীনে উৎপত্তি হওয়া নতুন এই সংক্রামক ভাইরাস করোনা ইতিমধ্যে ছড়িয়েছে চীন থেকে থাইল্যান্ড, সিঙ্গাপুর, নেপাল হয়ে ভারতে।

নেত্রকোনা জেলা থেকে প্রকাশিত দৈনিক ইকরা প্রতিদিন’র উদ্যোগে এবং প্রতিবন্ধী কল্যাণ কেন্দ্র (পিকেকে)’র সহায়তায় নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে শনিবার (১২ মার্চ) বিকেলে ইকরা প্রতিদিন বাণিজ্যিক কার্যালয়ে ‘করোনা ভাইরাস আতঙ্ক নয়, প্রতিরোধ সম্ভব’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 

সভায় দৈনিক ইকরা প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব অধ্যক্ষ শফিকুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহামেদ রাজ্জাক সরকার, জেলা পরিষদ সদস্য একেএম মাজহারুল ইসলাম রানা, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ হাবিবুর রহমান।

প্রতিবন্ধী কল্যাণ কেন্দ্র (পিকেকে)’র কো-অর্ডিনেটর মোঃ এমদাদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারী ইন্সপেক্টর মোঃ হাসিম উদ্দিন খান। বক্তব্য রাখেন, এ্যাডভোকেট শহর আলী, ইকরা রক্তের বাঁধনের সভাপতি এক্তাতুল ইসলাম, আলহাজ্ব আঃ রাজ্জাক, গ্রাম উন্নয়ন সংস্থা (ভিডিএস) সমন্বয়কারি জিল্লুর রহমান টিটু, বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ (বনেক)’র ময়মনসিংহ বিভাগীয় সম্পাদক সাদ্দাম হোসেন।

উপস্থিত ছিলেন, দেওটুকোন আঃ গণি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ রফিকুর রহমান, প্রতীতি ডট নেটের নির্বাহী সম্পাদক মোঃ শফিকুল ইসলাম খান, আজকালের খবর প্রতিনিধি মোস্তাক আহমেদ খান, পূর্বধলা উদীচীর সাধারণ সম্পাদক আঃ রাজ্জাক, পোড়াকান্দুলীয় কলেজের প্রভাষক মোঃ আব্দুর রব, রাবেয়া আলী মহিলা আলী ডিগ্রী কলেজের প্রভাষক মোঃ আমিনুল্লাহ, ইকরা প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার রানা মিয়া, পূর্বধলা রিপোর্টার্স ক্লাবের আহ্বায়ক হাবিবুর রহমান, যুগ্ন আহ্বায়ক আল-মুনসুর, বাংলার আওয়াজ ডট কমের স্টাফ রিপোর্টার আমিনুল ইসলাম মন্ডল প্রমুখ।
বাইতুন নূর জামে মসজিদের ইমাম হাফেজ মাও. মাসুম খানের কোরআন তেলাওয়াত মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।
 
প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন বলেন, বিশ্বজুড়ে ছড়িয়ে পরা কোভিড-১৯ নোভেল করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে সচেতনতার মাধ্যমে এর বিস্তার রুখে দিতে হবে। নিজ পরিবার থেকে শুরু করে এলাকাভিত্তিক সকলকে এর প্রতিরোধের উপায় সম্পর্কে অবগত করতে হবে।

আবাসিক মেডিকেল অফিসার ডাঃ হাবিবুর রহমান বলেন, করোনা ভাইরাস ভারি হওয়ায় এটি সাধারণত মাটিতে পড়ে থাকে। হাত পায়ের সংস্পর্শে নাক মুখ দিয়ে শরীরে প্রবেশ করে। তাই বাহিরে যাওয়ার সময় মাস্ক ব্যবহার করতে হবে। আবার বাসায় ফিরে সঠিক ভাবে শরীরের অঙ্গপ্রতঙ্গ ভালোভাবে পরিস্কার করতে হবে। ধর্মীয় অনুশাসন পালন করে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার মাধ্যমে এই ভাইরাসকে অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব। সেই সাথে এই ভাইরাসে কেউ আক্রান্ত হলে সাথে সাথে চিকিৎসার জন্য দ্রুত নিকটস্থ সরকার কর্তৃক স্থাপিত কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানোর ব্যবস্থা করার আহব্বান জানান তিনি। আলোচনা শেষে উপস্থিত সকলকে সচেতনতামূলক লিফলেট ও মাক্স বিতরণ করা হয়।