নেত্রকোনায় গ্রন্থাগার দিবসে ছড়াকার সঞ্জয় সরকারকে সম্মাননা

নেত্রকোনায় গ্রন্থাগার দিবসে ছড়াকার সঞ্জয় সরকারকে সম্মাননা

দিলওয়ার খান, নেত্রকোনা: নেত্রকোনায় বিশিষ্ট ছড়াকার, প্রাবন্ধিক ও লোকসাহিত্য গবেষক সঞ্জয় সরকারকে সম্মননা দেওয়া হয়েছে। বুধবার ৫ ফেব্রæয়ারী সন্ধ্যায় সদর উপজেলার সাকুয়া বাজার এলাকায় আব্দুর রহমান ফাউন্ডেশন পরিচালিত এআরএফবি গ্রন্থাগারের উদ্যোগে জাতীয় গ্রন্থদিবস উপলক্ষে সংগঠনের কার্যালয়ে এ সম্মননা প্রদান করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক তফসির উদ্দিন খান।
প্রধান আলোচক ছিলেন নেত্রকোনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ননীগোপাল সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন আব্দুর রহমান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দিলওয়ার খান।
আব্দুর রহমান ফাউন্ডেশন বাংলাদেশের উপদেষ্টা ও নেত্রকোনা অনলাইন রিপোর্টাস ক্লাবের কার্যকরী সভাপতি আলী আমজাদের সভাপতিত্বে ও খন্দকার আসাদুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন: মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, সাবেক ভাইস চেয়ারম্যান আতাউর রহমান মানিক, উদীচীর জেলা কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান খান, নেত্রকোনা সাহিত্য সমাজ ও নেত্রকোনা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি খলিলুর রহমান শেখ, দৈনিক জননেত্র পত্রিকার সম্পাদক এম মুখলেছুর রহমান খান, নেত্রকোনা সরকারি কলেজের সাবেক ভিপি দেবশঙ্কর রায়, শিক্ষক আবু হানিফা ও সাংবাদিক পল্লব চক্রবর্তী প্রমুখ।
অনুভ‚তি ব্যক্ত করেন সম্মাননা প্রাপ্ত গুণিজন সঞ্জয় সরকার। অনুষ্ঠানে সঞ্জয় সরকারের হাতে সম্মাননা স্মারক, উত্তরীয় ও সংসাপত্র তুলে দেওয়া হয়।
ছড়াকার ও গবেষক সঞ্জয় সরকার পেশায় একজন সাংবাদিক ও উন্নয়কর্মী। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা পাঁচটি। সেগুলো হলো, ‘নেত্রকোনার লোক-লোকান্তর’, ‘নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতি’, ‘সোনামুখি সুই’, ‘ফাগুন দিনের আগুন ছড়া’ এবং ‘পরী ও তার গুড্ডু’।
এআরএফবির প্রতিষ্ঠাতা দিলওয়ার খান জানান, ২০১১ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনটির পক্ষ থেকে সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য প্রতিবছর একজন গুণিজনকে সম্মাননা প্রদান করা হয়।