পূর্বধলায় তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা সমাপনী অনুষ্ঠান

পূর্বধলায় তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা সমাপনী অনুষ্ঠান

ইকরা প্রতিদিন ডেক্স :নেত্রকোনার পূর্বধলায় আজ মঙ্গলবার  তিন দিন ব্যাপী “ফলদ বৃক্ষ মেলা-২০১৯” এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। পূর্বধলা উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ বৃক্ষ মেলার আয়োজন করে। গত তিনদিন যাবত বৃক্ষপ্রেমীদের পদচারণায় মূখরিত ছিল উপজেলা চত্বরের মেলা প্রাঙ্গণ।
এবারের বৃক্ষমেলার সার্বিক আয়োজনের মধ্যে ছিল উদ্বোধনী পর্ব, র‌্যালি, বিনামূল্যে গাছের চারা বিতরণ, ও আলোচনা সভা। তাছাড়া ফলদ, বনজ, ঔষধি ও ফুলের চারাসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা নিয়ে সাজানো স্টল  যার পূর্ণতা পায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে।
সমাপনী পর্বে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত আসন-১৮ এর মাননীয় সংসদ সদস্য-৩১৮ জাকিয়া পারভীন খানম মনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্বধলা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও যুবলীগের উপজেলা কমিটির সভাপতি জাহিদুল ইসলাম সুজন, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহমেদ রাজ্জাক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার সুমি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আগিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম রুবেল, বিশকাকুনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আমজাদ হোসেন, জেলা পরিষদ সদস্য মাজহারুল ইসলাম রানা, জেলা পরিষদ সদস্য ও বৈরাটী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ আনিসুজ্জমান তালুকদার মোশারফ, জেলা পরিষদ সদস্য পারভীন আক্তার, জেলা আওয়ামীলীগের সদস্য, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আয়ুব আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাডভোকেট এখলাস উদ্দিন, গোহালাকান্দা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল হাসনাত জামান খোকন, বৈরাটী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সাজ্জাত হোসেন, সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো: সিদ্দিকুর রহমান বুলবুল, নারান্দিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাডভোকেট আজহারুল ইসলাম খান, খলিশাউর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হামিদ, আওয়ামীলীগ নেতা আবুল কালাম তালুকদার, মোঃ মজিবুর রহমান, আওয়ামীলীগ নেতা বীরমুক্তিযোদ্ধা মো: আব্দুল কাদির,  ছাত্রলীগের সভাপতি মোঃ সারোয়ার হোসেন খোকন, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মনি মন্ডল, আওয়ামীলীগ নেতা জুলফিকার আলী শাহীন, বোটেরঘাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সাঈদ খোকন প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে জাকিয়া পারভীন খানম মনি বলেন, শেখ হাসিনার সরকার, বৃক্ষ বান্ধব সরকার। বিগত সময়ে বন উজাড় করার যে প্রক্রিয়া বিদ্যমান ছিল তা বন্ধ করে ব্যাপক ভিত্তিতে বৃক্ষরোপন করার উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান সরকার। তিনি বলেন, ব্যাপক জনগোষ্ঠি উদ্ভোসিত এই দেশে বিশুদ্ধ অক্সিজেন প্রাপ্তি নিশ্চিত করতে বৃক্ষরোপন করা জরুরি। তিনি পূর্বধলাকে একটি সবুজ উপজেলা হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে জাহিদুল ইসলাম সুজন পূর্বধলায় পরিবেশ উপযোগি গাছ লাগানোর ক্ষেত্রে সকলকে উদ্বোদ্ধ করার জন্য উপজেলা কৃষি সম্প্রসারণের কর্মকর্তাগণের প্রতি আহŸান জানান। যাতে বৃক্ষরোপনকে একটি সামাজিক আন্দোলন হিসেবে গড়ে তোলা যায়। আর এজন্য তিনি পূর্বধলা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সমাপনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ শফিকুল ইসলাম  বলেন, এবারের মেলায় বিভিন্ন স্টল থেকে দেশি চারাগাছ ও আমাদের পরিবেশ উপযোগি বিদেশি চারাগাছ বিক্রি হয়েছে সাড়ে তিন লক্ষ টাকারও অধিক।  
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম মেলার সার্বিক আয়োজনকে সফল করার জন্য সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। শেষে মেলায় অংশগ্রহণকারী স্টল, আমন্ত্রিত অতিথি, ব্যাক্তি পর্যায়ে ফল ও ফলের চারা প্রদর্শনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।